“একদিকে নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ অন্যদিকে দুর্নীতির বিচার পুনরায় শুরু”

প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, জুলাই ২০, ২০২০

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ প্রদর্শন করেছে ইসরায়েলিরা কারণ করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সে সফল হতে পারেনি । এরই মধ্যে রোববার তার বিরুদ্ধে পুনরায় দুর্নীতির মামলার বিচার শুরু হয়েছে। আল জাজিরা বলছে, দুই মাস বিরুতির পর ফের বিচারকাজ শুরু হলো।

আল আরাবিয়ার বরাতে জানা যায়, বেঈমানি, বিশ্বাস ভঙ্গ এবং ঘুষ গ্রহণের একাধিক অভিযোগে মামলা দায়ের হয়েছে নেতানিয়াহুর বিরুদ্ধে। বিশেষ করে তার কোটিপতি বন্ধুদের থেকে দামী উপহার নিয়ে তাদের সরকারি বিভিন্ন সুযোগ দেয়ার বেশ কিছু অভিযোগও আছে ইসরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে।

তবে এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন নেতানিয়াহু। তার দাবি, মিডিয়ার অতিরঞ্জনের কারণে তার বিরুদ্ধে এসব অভযোগ এসেছে। যা নিয়ে পরে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আমার বিরুদ্ধে মামলা করা হয়।

তেল আবিবে নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভ

জানা যায়, এই মামলার ট্রায়াল শুরু হয়েছিল গত মে মাসে। কিন্তু তখন নেতানিয়াহুকে শুনানির জন্য আদালতে উপস্থিত হতে হয়নি। সেই শুনানি রোববার থেকে শুরু হওয়ার কথা, যা ইসরায়েলি প্রধানমন্ত্রী হয়তো চিন্তাও করেননি।

আল আরাবিয়া বলছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় ব্যর্থ হওয়ার কারণে নেতানিয়াহুর ওপর বেশ চটে আছে ইসরায়েলিরা। তেল আবিবে তারা বেশ কয়েক দফায় প্রতিবাদ ও বিক্ষোভ করেছে। সেইসঙ্গে বেকারত্বের হার বৃদ্ধি যেন নতুন এক নিয়মে পরিণত হয়েছে ইসরায়েলে। এর মধ্যে নেতানিয়াহুর বিরুদ্ধে বিচারকার্য শুরুর সংবাদ যেন তার মাথায় আকাশ ভেঙে পড়ার মতো অবস্থা।


Categories