“ঋণ প্রদানে সমস্যা হওয়ায় প্রি-শিপমেন্ট ক্রেডিট খাতে বিশেষ তহবিলের শর্ত শিথিল”

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, জুলাই ২৩, ২০২০

প্রি-শিপমেন্ট ক্রেডিট পুনঃঅর্থায়ন স্কিম নামে পাঁচ হাজার কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক করোনার প্রাদুর্ভাবে দেশের ক্ষতিগ্রস্ত উৎপাদন ও রফতানিকারকদের জন্য বিশেষ ঋণ সহায়তা দেয়ার ব্যাবস্থা করেছে।

তিন বছর মেয়াদি এ স্কিমের গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ঋণের সুদহার হবে ৬ শতাংশ। কিন্তু বিভিন্ন শর্তের কারণে এ খাতে ব্যাংকগুলোর ঋণ প্রদানে সমস্যা হওয়ায় পুনঃঅর্থায়ন তহবিল কর্তনের সময়সীমা বাড়ানোসহ বেশকিছু শর্ত শিথিল করা হয়েছে।

বুধবার (২২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, কোনো রফতানিকারক প্রতিষ্ঠানের রফতানি মূল্যের প্রত্যাবাসন ওভারডিউ থাকলে সংশ্লিষ্ট গ্রাহক পুনঃঅর্থায়ন তহবিলের সুবিধা পাবে না। আগের সংশ্লিষ্ট ব্যাংককে পুনঃঅর্থায়ন তহবিলের সুবিধা পাবে না বলা হয়েছিল, নতুন নির্দেশনায় তা শিথিল করা হয়েছে।

একজন গ্রাহককে সর্বোচ্চ এক বছরের বেশি ঋণ সুবিধা দিতে পারবে না ব্যাংক। তবে একজন গ্রাহককে একাধিকবার এ ঋণ দেয়া যাবে। গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ যাই হোক না কেন বাংলাদেশ ব্যাংক সর্বোচ্চ ১৮০ দিন (যা আগে ১২০ দিন ছিল) অংশগ্রহণকারী ব্যাংককে পুনঃঅর্থায়ন করবে, যা মেয়াদ শেষে সুদসহ এককালীন পরিশোধ যোগ্য হবে।

পুনঃঅর্থায়ন বাবদ ব্যাংকের গৃহীত ঋণ অংশগ্রহণকারী ব্যাংকের চলতি হিসাবে প্রদানের তারিখ থেকে ১২০ দিন পর সুদসহ এককালীন কর্তন করার কথা ছিল। এটি দুই মাস (৬০ দিন) বাড়িয়ে ১৮০ দিন করা হয়েছে।