উয়েফার বর্ষসেরার মুকুট-সেরা তিনে নেই মেসি-রোনালদোসহ আগের কেউ।

প্রকাশিত: ১২:৫৭ পূর্বাহ্ণ, আগস্ট ২০, ২০২১

উয়েফার বর্ষসেরা পুরস্কার সবচেয়ে বেশি জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তিনবার মুকুট পেয়েছেন পর্তুগিজ যুবরাজ। এ মুকুট সর্বশেষ ক্রিশ্চিয়ানো রোনালদো পান ২০১৭ সালে।

তার চিরপ্রতিদ্বন্দ্বী মেসির ঘরে আছে দুটি ট্রফি। মেসি শেষবার এই ট্রফি জিতেছেন ২০১৫ সালে।

এ ছাড়া একবার করে এই ট্রফি জিতেছেন আন্দ্রেস ইনিয়েস্তা, ফ্র্যাঙ্ক রিবেরি, লুকা মডরিচ, ভার্জিল ফন ডাইক ও রবার্ট লেভানডফস্কি।
লিওনেল মেসির গত মৌসুটা দারুণ কেটেছে। বার্সেলোনার জার্সিতে জিতেছেন কোপা ডেল রে ট্রফি। ক্লাব মৌসুম শেষে আন্তর্জাতিক ফুটবলেও বাজিমাত করেন ছয়বারের বর্ষসেরা ফুটবলার। তার দুর্দান্ত পারফরম্যান্সের ওপর দাঁড়িয়ে ২৮ বছর পর আর্জেন্টিনা জিতেছে কোপা আমেরিকা ট্রফি। খুব স্বাভাবিকভাবেই ব্যালন ডি’অর জয়ের দৌড়ে এগিয়ে আছেন তিনি।

 কিন্তু  সবচেয়ে মজার ও বিস্ময়কর ব্যাপার হচ্ছে, উয়েফার বর্ষসেরা পুরস্কারের  সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই হয়নি প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) নতুন তারকার, পর্তুগিজ যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদো এবং নেইমারের।

                     জর্জিনহো, কেভিন ডি ব্রুইনে এবং এন’গোলো কান্তে।

এবার সেরা তিনের লড়াইয়ে আছেন জর্জিনহো, এন’গোলো কান্তে এবং কেভিন ডি ব্রুইনে।  জর্জিনহো, এন’গোলো কান্তেদুজন চেলসির হয়ে গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। জর্জিনহো অবশ্য ইতালির হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপও জিতেছেন গত মাসে। অন্যদিকে ডি ব্রুইনের দলীয় সাফল্য বলতে গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ ও ইংলিশ লিগ শিরোপা।

তবে ফুটবল বিশ্লেষকদের ধারণা ক্লাব ও আন্তর্জাতিক ফুটবল দুই অঙ্গনে স্বপ্নের পারফর্ম করা জর্জিনহোর হাতে উঠতে যাচ্ছে উয়েফার বর্ষসেরার মুকুট। তবে এই তিনজনের মধ্যে যে-ই জিতুক না কেন ইউরোপ পেতে যাচ্ছেন নতুন এক বর্ষসেরা ফুটবলারকে।

১৯/৮/২০২১ বৃহস্পতিবার মেয়েদের বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করেছে উয়েফা। এই বিভাগের লড়াইটা বার্সেলোনার মধ্যে সীমাবদ্ধ। সেরার লড়াইয়ে থাকা তিনজনই কাতালানদের ফুটবলার। তারা হলেন জেনিফার হারমোসো, লিকি মার্টেন্স এবং অ্যালেক্সা পাতেয়াস। 

আর বর্ষসেরা পুরুষ কোচের জন্য মনোনয়ন পেয়েছেন পেপ গার্দিওলা, টমাস টুখেল ও রবার্তো মানচিনি।

বর্ষসেরা নারী কোচের তালিকায় আছেন লুইস কোর্তেস, পিটার গারহারসন এবং ইম্মা হায়েস।
পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।- ড্র ঘোষণার দিন, ২৬ আগস্ট ২০২১।

Categories