ইলিশ ও পেঁয়াজ রাজনীতি এবং বন্ধু ভারত

প্রকাশিত: ৮:৪৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৪, ২০২০

গতবারের সেই পেঁয়াজ স্মৃতি এখনো ভুলতে পারেনি এদেশের মানুষ। বাংলাদেশের ইতিহাসে রেকর্ড সর্বোচ্চ পেঁয়াজের দাম! মনে হচ্ছিল এটা একটা দুর্ঘটনা। ভবিষ্যতে হয়তো এমনটি আর হবেনা। কিন্তু সব ধারণাকে মিথ্যা প্রতিপন্ন করে গতবারের মত একই স্টাইলে গাড়ি ভর্তি পেঁয়াজ আটকে দিল দাদাবাবুরা। এটা তখনই ঘটলো, ঠিক ইলিশ মাছের প্রথম চালানটি গিয়ে পৌছাল।

আসল কাহিনী :
পেঁয়াজের রপ্তানি মূল্য বৃদ্ধি করতে ভারতের রপ্তানিকারকরা দরকষাকষি করছে বাংলাদেশের আমদানিকারকদের সঙ্গে। এজন্য ভারত থেকে সবকটি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ রপ্তানি বন্ধ রাখা হয়েছে। কিন্তু এই খবরে, আগে আমদানি করা পেঁয়াজের দর মাত্র কয়েক ঘণ্টার নোটিশে পাইকারি বাজারে অন্তত ১০ টাকা বেড়ে গেছে। 

চট্টগ্রামের খাতুনগঞ্জে এখন পাইকারি মূল্য ৫০ টাকা। এতে পাইকার কিংবা খুচরা বিক্রেতাদের লাভের অংক বড় হলেও, সাধারণ ক্রেতাদের সংসার চালানোর হিসেবে আসছে পরিবর্তন।


প্রতিদিন যেখানে শত শত টন আমদানি পেঁয়াজ নিয়ে ট্রাক ঢোকে বাংলাদেশে, সেখানে পেট্রাপোল থেকে কোন পেঁয়াজের ট্রাক ছাড়েনি সোমবার। বেনাপোলে আজ ভিন্ন চিত্র।

বেনাপোল ও অন্যান্য স্থলবন্দর ব্যবহারকারি আমদানিকারকরা বলছেন, এই নিত্যপণ্যের আমদানি মূল্য টন প্রতি আড়াইশো ডলার থেকে বাড়িয়ে সাড়ে সাতশো ডলার করার প্রস্তাব দিয়েছে ভারতের ব্যবসায়িরা। এই প্রস্তাব মেনে নিলেই শুরু হবে রপ্তানি কাজ।


Categories