**ইউরোপিয়ান গোল্ডেন বুটের মালিক কে হচ্ছেন?**

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২০

শেষ তিনবার পর পর জিতাসহ মোট পাঁচবার লিওনেল মেসিই গত একদশক ইউরোপিয়ান গোল্ডেন শু পুরস্কার জেতার পথে রাজত্ব করছেন। । বাকি পাঁচবারের তিনবার ক্রিশ্চিয়ানো রোনালদো এবং দুইবার লুইস সুয়ারেজ। তবে এবার এই তিনজনের মধ্যে ইউরোপিয়ান গোল্ডেন শু জেতার পথে নিজেকে টিকিয়ে রাখতে পেরেছেন কেবল রোনালদো।

রোনালদো গোলদাতার তালিকায় তিন নাম্বারে থাকায় এবার নতুন কেউ ইউরোপিয়ান গোল্ডেন শু জেতার পথে এগিয়ে থাকবেন। আর সে তালিকায় বর্তমানে সর্বোচ্চ গোল নিয়ে আছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানদোভস্কি। তবে লাজ্জিওর চিরো ইমমোবিলও এগিয়ে যাচ্ছেন দুরন্ত গতিতে।

বরুশিয়া ডর্টমুন্ড এবং বায়ার্নের হয়ে গত আট বছর দুরন্ত ফর্মে রয়েছেন লেভানদোভস্কি। বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন বেশ কয়েকবার। তবে ইউরোপের সবচেয়ে বেশি গোলদাতার পুরস্কারটা হাতে তোলা হয়নি। তবে এই মৌসুমে ৩৪ গোল করে বেশ এগিয়ে আছেন দুইয়ে থাকা ইমমোবিলের চেয়ে। তবে বুন্দেসলিগা শেষ হয়ে যাওয়াতে গোলসংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ নেই লেভানদোভস্কির সামনে। ইতিমধ্যে ৬৮ পয়েন্ট এই পোলিশ স্ট্রাইকারের।

এদিকে লেভানদোভস্কিকে পেছনে ফেলার পথে বেশ ভালো এগিয়ে আছেন ইমমোবিল। ইতিমধ্যে সিরি আ’র সর্বোচ্চ ২৯ গোল করেছেন তিনি। ৫৮ পয়েন্ট আছে তার নামের পাশে। এখনও ছয় ম্যাচ বাকি লাজ্জিওর এই স্ট্রাইকারের সামনে। আর ছয় গোল করলেই টপকে যাবেন লেভানদোভস্কিকে। তাই প্রথমবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু হাতে ওঠার প্রবল সম্ভাবনবা আছে দুইবার সিরি আর সর্বোচ্চ এই গোলদাতার। আর রোনালদো কেবল ১ গোল এবং ২ পয়েন্ট পিছিয়ে ইমমোবিলের চেয়ে। করেছেন জুভেন্টাসের হয়ে গত ৬০ বছরের রেকর্ড ২৮ গোল। এর আগে চার বার এই পুরস্কার জেতা পর্তুগিজ অধিনায়কের সামনেও আছে ছয় ম্যাচ। তাই পঞ্চমবারের মতো ইউরোপিয়ান গোল্ডেন শু নিজের করে নিতে পারেন রোনালদোও।

এদিকে ২৮ গোল আছে লাইপজিগের টিমো ভের্নারেরও। তবে বুন্দেসলিগা শেষ হয়ে যাওয়ায় আক্ষেপে পুড়তে হচ্ছে সদ্য চেলসিতে যোগ দেওয়া ভের্নারকে। তালিকার পাঁচ নম্বর নামটি ফুটবলের নতুন চমক এরলিং হালান্দ। ১৯ বছর বয়সী এই ফুটবলার রেড বুলস কাঁপিয়ে যোগ দিয়েছেন ডর্টমুন্ডে। আর এখানে এসেও ফর্ম ধরে রেখেছেন দারুণভাবে। করেছেন ২৯ গোল। ছুঁয়েছেন ৫০ পয়েন্ট (রেড বুলের হয়ে ১৬ গোলের জন্য ২৪ এবং ডর্টমুন্ডের হয়ে ১৩ গোলের জন্য ২৬ পয়েন্ট)।

রেকর্ড ছয়বার ইউরোপিয়ান গোল্ডেন শু জেতা মেসি এবারের লা লিগায় এখন পর্যন্ত করেছেন ২২ গোল। তাই এবার তিনি পাচ্ছেন না গোল্ডেন শু পুরস্কার এটা বলা যায়।


Categories