আর্থিক সংকটে কিন্ডারগার্টেন ও প্রাইভেট মাদ্রাসাগুলো

প্রকাশিত: ১২:৩৮ অপরাহ্ণ, জুন ২৭, ২০২০

ভূরুঙ্গামারী, (কুড়িগ্রাম) প্রতিনিধি:
কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা কিন্ডারগার্টেন ও প্রাইভেট মাদ্রাসাগুলোর মধ্যে চরম অর্থিক সংকট বিরাজ করছে। করোনা ভাইরাস সংক্রমণের কারণে সরকারী নির্দেশ মোতাবেক ১৭ মার্চ থেকে ৬ই আগস্ট পর্যন্ত প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

এসব প্রতিষ্ঠানে শিক্ষকগন যৎ সামান্য বেতনে চাকরি করে থাকেন। প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে অভিভাবকের কাছ থেকে যে বেতন আদায় করা হয় তাও বন্ধ রয়েছে । ফলে বন্ধ রয়েছে তাদেরও বেতন।এ কারনে তারা মানবেতর জীবন যাপন করছে।

ভূক্তভোগি একজন শিক্ষক জানান- লেখাপড়া শেষ করে বেকারত্বে কারণেই এখানে চাকরি নিয়েছি,যদিও সামান্য বেতন ও প্রাইভেট পড়িয়ে দিন কাটাতাম তাও করোনা ভাইরাসের কারণে বন্ধ রয়েছে।

এ ব্যাপারে আল ইক্বরা দারুন্নাজাত ইসলামিক মডেল মাদ্রাসার পরিচালক হাফেজ মো:রাশেদুল ইসলাম বলেন- আমরা সরকারী নির্দেশ মোতাবেক ১৭ই মার্চ থেকে প্রতিষ্ঠান বন্ধ রেখেছি, ফলে আভিভাবক নিকট থেকে ছাত্র বেতন আদায় করা সম্ভব হচ্ছে না।এজন্য শিক্ষকগনের বেতন দেওয়া সম্ভব হচ্ছে না, বাসা ভাড়া তো দিতেই হচ্ছে। ফলে আমাদের প্রতিষ্ঠান পরিচালনা করা খুবই কঠিন হয়ে পরছে।

তিলাই ইউ,পি শিশু একাডেমীর প্রধান শিক্ষক জনাব মো: শফিকুল ইসলাম বলেন- প্রতিষ্ঠান বন্ধ থাকা অভিভাবকগণের কাছ থেকে বেতন আদায় করা সম্ভব হচ্ছে না, এজন্য শিক্ষকদের বেতন দিতে পারছি না। ফলে আমরা অনেক কষ্টে দিন কাটাচ্ছি। তাই আমরা এ ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।