আগামী ঈদ থেকে শতভাগ উৎসব ভাতার দাবি কলেজ শিক্ষক পরিষদের

প্রকাশিত: ৩:৫৩ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২২

আগামী ঈদুল ফিতর থেকে এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা প্রদানের দাবি জানিয়েছে কলেজ শিক্ষক পরিষদ। ৮ এপ্রিল, শুক্রবার বিকালে সিলেট জেলা প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের নেতৃবৃন্দ। এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা, বাড়িভাড়া, চিকিৎসা ভাতা এবং কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি অধ্যাপক জ্যোতিষ মজুমদার। লিখিত বক্তব্যে বলা হয়, দেশের মাধ্যমিক ও উচ্চ পর্যায়ের মাত্র ২% শিক্ষা প্রতিষ্ঠান সরকারি এবং বাকি ৯৮% প্রতিষ্ঠান বেসরকারি। বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকগণ আবহমান কাল থেকে বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। তাদের নেই পূর্ণাঙ্গ বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, উৎসব ভাতা পদোন্নতি, পেনশন সহ বিভিন্ন সুযোগ সুবিধা।
জ্যোতিষ মজুমদার বলেন, ২০০৩ সালে তৎকালীন বিএনপি সরকার এমপিওভুক্ত শিক্ষকদের জন্য মূল বেতনের ২৫% এবং কর্মচারীদের জন্য ৫০% উৎসব ভাতা প্রদানের সিদ্ধান্ত নেন। সেই থেকে অদ্যাবধি এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীরা এক ই হারে উৎসব ভাতা পেয়ে যাচ্ছেন।২০০৩ সাল থেকে ২০২২ , এই ১৯ বছরে দেশ অনেক এগিয়ে গেলে ও সিকিভাগ উৎসব ভাতা আর বাড়ানো হয়নি। অথচ জাতীয় বেতন স্কেলের অন্তর্ভুক্ত সহ দেশের অন্যান্য পেশাজীবীরা ও শতভাগ উৎসব ভাতা পান। শিক্ষকরা আশায় বুক বেঁধে ছিলেন যে, মুজিব বর্ষে অন্তত তাদের একটি দাবি পূরণ করা হবে , কিন্তু মুজিব বর্ষ পেরিয়ে গেলেও বিএনপি সরকার প্রদত্ত সিকিভাগ উৎসব ভাতা আজো বহাল থাকায় শিক্ষক সমাজ হতাশ।
সংবাদ সম্মেলন থেকে সরকারের কাছে পাঁচ দফা দাবি জানানো হয়। ১) আগামী ঈদুল ফিতর থেকে এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের শতভাগ উৎসব ভাতা প্রদান করতে হবে।
২) এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদেরকে পূর্ণাঙ্গ বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও পেনশন প্রদান করতে হবে।
৩) ইন্টারমিডিয়েট ও ডিগ্রি কলেজের সকল প্রভাষককে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে।
৪) অবিলম্বে বদলি প্রথা চালু করতে হবে।
৫) সর্বোপরি, শিক্ষায় সকল বৈষম্য দূর করতে চলতি বছরে ই শিক্ষাব্যাবস্থা জাতীয়করণ চাই।
এসময় নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক কামরুল আনাম চৌধুরী, সহ-সভাপতি এম.এ. মতিন, কামরুজ্জামান চৌধুরী, সুমন কুমার চন্দ, মোঃ মাসুক মিয়া প্রমুখ।


Categories