অনলাইন স্কুল শ্রীমঙ্গল এর শুভ যাত্রা

প্রকাশিত: ৫:২১ অপরাহ্ণ, জুলাই ১, ২০২০

মোঃ সাইফুল ইসলাম। শ্রীমঙ্গল।।
করোনা মহামারির কারণে সারা দেশের মতো মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার স্কুল মাদ্রাসার শিক্ষার্থীরাও দীর্ঘদিন থেকে ঘর বন্দী। তারা তাদের প্রিয় স্কুলে যেতে পারছে না। পাচ্ছেনা তাদের প্রিয় শিক্ষকদের সান্নিধ্য ও ক্লাস। দীর্ঘদিন ঘরবন্দী থেকে তাদের মধ্যে অনেকটা একঘেয়েমি ভাব চলে এসেছিলো। স্কুলের সাময়িক পরীক্ষার সময় পেড়িয়ে গেলেও সিলেবাস শেষ করতে পারেনি তারা। কারণ স্কুল বন্ধ। শ্রীমঙ্গল একটি হাওর এবং চা বাগান বেষ্টিত এলাকা। বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের মধ্যে সুযোগ সুবিধার মধ্যে অনেক ফারাক। তাই শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে একধরনের হতাশা কাজ করছিলো।
ঠিক এই সময় উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা বিভাগের তত্ত্বাবধানে অনলাইন স্কুল শ্রীমঙ্গল নামে একটি অনলাইন স্কুলের যাত্রা শুরু হলো।

আজ বুধবার দুপুর ১২ঃ৩০ ঘটিকার সময় মাননীয় বিভাগীয় কমিশনার, সিলেট মহোদয় এক জুম কনফারেন্সের মাধ্যমে স্কুলের শুভ যাত্রী শুরু করেন।

শ্রীমঙ্গল উপজেলার সম্মানিত উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব নজরুল ইসলাম মহোদয় বলেন, করোনা মহামারির জন্য সারাদেশের মতো শ্রীমঙ্গলের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। আমাদের উপজেলায় ২৬ টি মাধ্যমিক বিদ্যালয় ও ৫ টি মাদ্রাসা আছে। আমরা এই ৩১ টি প্রতিষ্ঠান নিয়ে একটি প্রতিষ্ঠান তৈরি করতে পেরেছি। এখন থেকে যতদিন স্কুল বন্ধ থাকবে ততদিন পর্যন্ত আমরা এই স্কুল থেকে ক্লাস পরিচালিত করবো।

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বলেন, আমাদের উপজেলায় জাতিয় মানের বেশ কয়েকজন আইসিটি এক্সপার্ট শিক্ষক আছেন। যারা অনেক দিন থেকে জেলা এবং বিভাগে আইসিটি টেকনিক্যাল অনেক সেবা দিয়ে যাচ্ছে। এবং ভালো মানের ক্লাস আপলোড করে আসছে। আমরা তাদের এই দক্ষতা কাজে লাগাতে চেষ্টা করছি।

জুম কনফারেন্স এর মাধ্যমে প্রধান অথিতি হিসেবে যুক্ত হয়ে শুভ উদ্বোধন করেন জনাব মো: মশিউর রহমান, এন.ডি.সি মাননীয় বিভাগীয় কমিশনার, সিলেট মহোদয় । তিনি তাঁর বক্তব্যের শুরুতেই বলেন করোনা মহামারি সময়ে যে সব সেক্টর বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে শিক্ষা বিভাগ অন্যতম। আর এর সাথে সরাসরি যুক্ত আমাদের কোমলমতি শিক্ষার্থীরা। জড়িয়ে আছে আমাদের আগামী প্রজন্মের অস্তিত্ব। উপজেলা প্রশাসন ও মাধ্যমিক শিক্ষা বিভাগের তত্ত্বাবধানে অনলাইন স্কুলে ক্লাস প্রচার, শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক এবং সংশ্লিষ্ট সবার অংশ গ্রহণের প্রক্রিয়া ব্যবস্থার কথা শুনে তিনি সবার ভূয়সী প্রসংশা করে আশা ব্যক্ত করেন “অনলাইন স্কুল শ্রীমঙ্গল” এর কার্যক্রমের মাধ্যমে এত্র এলাকার সকল পর্যায়ের শিক্ষার্থীরা ক্লাস দেখতে পারবেন এবং উপকৃত হবে।

আরো যুক্ত হোন জনাব জাহাঙ্গীর কবির আহমেদ, মাননীয় উপপরিচালক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, সিলেট অঞ্চল, সিলেট। জনাব নাজিয়া শিরিন, মাননীয় জেলা প্রশাসক, মৌলভীবাজার ; সম্মানিত উপজেলা চেয়ারম্যান, শ্রীমংগল উপজেলা পরিষদ; জেলা শিক্ষা অফিসার, মৌলভীবাজার; উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, গণমাধ্যমকর্মী ও উপজেলার আইসিটি এক্সপার্ট শিক্ষকবৃন্দ।

মনাইউল্ল্যা স্কুলের জনাব আল আমিন স্যারের টেকনিক্যাল সহায়তায় সবটা অনুষ্ঠান জুম এপ্সের মাধ্যমে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়। ধোবারহাট স্কুলের জনাব সাইফুল ইসলাম স্যার পুর্ন অনুষ্ঠান টি লাইভ প্রচার করেন এবং এই লাইভটি সরাসরি সম্প্রচার করেন মৌলভীবাজার ক্যাবল টিভি। অনুষ্ঠান শেষে মোহাজিরাবাদ স্কুলের জনাব হেলাল আহমদ স্যারের একটি ক্লাস লাইভ প্রচারের মাধ্যমে স্কুলের শুভ যাত্রা হয়।