অনলাইনে অফিস-শিক্ষায় গ্যালাক্সি স্মার্ট ট্যাব

প্রকাশিত: ১:৫৪ অপরাহ্ণ, জুন ১২, ২০২০
স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ ৮.০

কোভিড-১৯ মোকাবিলায় সংক্রমণের ঝুঁকি কমাতে বাংলাদেশ সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। শিক্ষা প্রতিষ্ঠানসহ বন্ধ হয়ে যায় অফিস-কলকারখানা। এমতাবস্থায় ‘ওয়ার্ক ফ্রম হোম’ বা বাসা থেকে কাজের সিদ্ধান্ত নেয় অনেক অফিস।

বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানও অনলাইনে তাদের ক্লাস চালিয়ে নেয়ার পদক্ষেপ নেয়। এ সকল কাজে সবাই দ্বারস্থ হন স্মার্ট ডিভাইসের। এমতাবস্থায় বাংলাদেশের অধিকাংশ মানুষই এখন গৃহবন্দী। বাসার বৈঠকখানাগুলো হয়ে গেছে অস্থায়ী অফিস, ডাইনিং রুম হয়েছে ক্লাসরুম আর রান্নাঘরগুলো ফুড ভ্লগিং স্টুডিওতে পরিণত হয়েছে।

হালের স্মার্টফোনগুলো হার্ডওয়্যার এবং সফটওয়ারে যথেষ্ট শক্তিশালী হওয়া সত্ত্বেও বর্তমান সময়ে সব কাজ স্মার্টফোনের মাধ্যমে করা একটু কঠিন হয়ে পড়ে। এক্ষেত্রে, বলা যেতে পারে স্ক্রিন সাইজের কথা। ভার্চুয়ালি ক্লাস করার বা নেয়ার ক্ষেত্রে, কিংবা অফিসের মিটিং এ সবার সাথে যোগাযোগের আরো ভালো অভিজ্ঞতার ক্ষেত্রে বড় স্ক্রিন সুবিধাজনক। তাই, অফিস ও ডিসট্যান্স লার্নিংয়ের নানান কাজ, যেমন ওয়ার্ড ফাইল করা, প্রেজেন্টেশন তৈরি করার ক্ষেত্রে কাজকে সহজ করে তোলে ট্যাবলেট।

বলা যায়, ডিসট্যান্স লার্নিং বা দূরশিক্ষণে ট্যাবলেট বিশেষ ভূমিকা রাখছে। কেননা, অনলাইন শিক্ষায় ক্লাস নোটগুলো অনলাইনেই পড়তে হয়, যদি না বাসায় প্রিন্টার থাকে। এ অবস্থায়, স্মার্টফোনে পড়ার চেয়ে ট্যাবলেটে পড়া অনেক সুবিধাজনক। বসে নেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও। বর্তমানের এই নতুন স্বাভাবিকতার সাথে খাপ খাইয়ে পাওয়া যাচ্ছে নানান ফিচারের ট্যাবলেট। ট্যাবলেটগুলো ল্যাপটপের মতো ভারি না হওয়ায় যেমন সহজে বহনযোগ্য তেমনি, ল্যাপটপের অনেক কাজ সহজেই করা যায়। বড় স্ক্রিনের বড় কি-বোর্ডের সহায়তায় যেকোন কিছু লেখার কাজ খুব সহজেই করে নেয়া যায়। তা ছাড়া, কোন রকমের ডকুমেন্ট দেখার ক্ষেত্রেও ট্যাবলেটের বড় স্ক্রিন খুব কাজে আসে। এখন প্রশ্ন থেকে যায়, চাহিদা ও দামের সমন্বয় নিয়ে।

প্রয়োজনের সাথে সমন্বয় রেখে পাওয়া যাচ্ছে স্যামসাং গ্যালাক্সি ট্যাব এ ৮.০। স্যামসাং ট্যাব এ ৮.০- এ আছে ৮ ইঞ্চির বিশাল টিএফটি স্ক্রিন। ২ গিগাবাইট র‌্যামের এই ট্যাবলেটটিতে রয়েছে কোয়াডকোর ২.০ গিগাহার্টজ প্রসেসর, ফলে অফিস বা দূরশিক্ষণের কাজগুলো করা যাবে অনায়াসেই। ট্যাব এ ৮.০ এর রিয়ারে থাকা ৮ মেগাপিক্সেল এবং সামনের ২ মেগাপিক্সেলের ক্যামেরা অনলাইনে অফিসের মিটিং ও ক্লাসকে করবে আরো সহজ। তাছাড়া, ট্যাবলেটটিতে ৩.৫ মিমি হেডফোন জ্যাকের পাশাপাশি রয়েছে ডুয়াল স্পিকার, ফলে হেডফোন ব্যবহার না করেও কথা শুনতে বা বলতে কোনো সমস্যাই হবে না। ৫,১০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি থাকায় কাজের সময় চার্জ ফুরিয়ে যাওয়া নিয়েও ভাবতে হবে না। এতো সবকিছুর পাশাপাশি শিশুদের নিরাপদভাবে ইন্টারনেট ও ট্যাবলেট ব্যবহার অভিজ্ঞতা নিশ্চিতে ট্যাবলেটটিতে রয়েছে ‘কিডস হোম’ ফিচার।

বাংলাদেশেই সংযোজিত এ ফোরজি ট্যাবলেটটি মাত্র ১৪,৯৯৯ টাকায় গ্যালাক্সিশপবিডি.কম থেকে কেনা যাবে এবং দেশজুড়ে মাত্র ৭২ ঘণ্টার মধ্যে মিলবে বিনামূল্যে হোম ডেলিভারি।